পেনিসিলিনঃ প্রথম এন্টিবায়োটিক

১৯২৮ সাল। গ্রীষ্মের ছুটি কাটিয়ে ড. আলেক্সান্ডার ফ্লেমিং লন্ডনে বিখ্যাত “ফ্লেমিং ল্যাবরেটরি” -তে ফিরলেন। সহকর্মীর সাথে কথা বলার সময় লক্ষ্য করলেন, ছুটির আগে তিনি যেই পেট্রি ডিশে ব্যাকটেরিয়া (Staphylococcus)। কালচার করছিলেন সেটার কিছু অংশে ছাতা পড়ে গেছে। বিস্ময়কর বিষয় হলাে এই ছাতা পড়া অংশে। ব্যাকটেরিয়াদের মৃত্যু ঘটেছে।

অতঃপর তিনি সেই ছত্রাক(Penicillium notatum) নিয়ে গবেষণা করে দেখলেন ছত্রাক তার দেহে আত্মরক্ষাকারি এক ধরনের রাসায়নিক পদার্থ তৈরি করে নিয়েছে যার নাম তিনি দিলেন “পেনিসিলিন”।

এটাই পৃথিবীতে আবিষ্কৃত প্রথম অ্যান্টিবায়ােটিক যাকে অনেকে The Accidental Discovery” বলে অভিহিত করে থাকেন।


তিনি পেনিসিলিন এর অস্তিত্ব খুজে পেলেও সেই পেনিসিলিনকে ছত্রাক থেকে নিয়ে বিশুদ্ধ করতে পারছিলেন না। এর জন্য তিনি অনেক প্রাণরসায়নবিদের দ্বারস্থ হয়েছিলেন। তাঁদের অনেকের মত ছিল এর প্রক্রিয়াকরন। অসম্ভব।এর প্রায় দশ বছর পর ১৯৩৭ সালের দিকে এক দল গবেষক ফ্লেমিং এর পেনিসিলিন প্রােজেক্ট নিয়ে কাজ করা শুরু করলেন। দীর্ঘ প্রায় তিন বছরের কঠোর সাধনার পর তারা প্রথমবারের মত বিশুদ্ধ পেনিসিলিন প্রক্রিয়াকরন। করতে পেরেছিলেন। কিন্তু প্রক্রিয়াটি জটিল এবং সময়সাপেক্ষ হওয়ায় কয়েক মিলিগ্রাম পেনিসিলিন পেতে। সপ্তাহখানেক লাগত। অক্সফোর্ড ল্যাবরেটরি একটা পেনিসিলিন ফ্যাক্টরিতে পরিণত হল যেখানে ছয়জন নারী সপ্তাহব্যাপী এই পেনিসিলিন বিশুদ্ধকরনের কাজ করত যাদেরকে “Penicillin Girls” বলা হতাে। সময়টা দ্বিতীয়। বিশ্বযুদ্ধকালীন হওয়ায় ব্রিটিশদের পক্ষে প্রয়ােজনীয় মাত্রায় উৎপাদনে যাওয়া সম্ভব ছিল না। এরপর ১৯৪১ সালে আমেরিকায় এর প্রচুর পরিমাণে উৎপাদন শুরু হয়। এই বছরের শেষের দিকে আমেরিকা যুদ্ধে অংশ নিলে সৈন্যদের। চাহিদার কথা মাথায় রেখে "ফাইজার” সহ আরও ২০টি ল্যাব-এ এর উৎপাদন চলতে থাকে। পেনিসিলিন আবিষ্কারের আগে শরীরের যেকোন অংশ সামান্য কেটে গেলে তা হতাে মরণঘাতী। যদিও বর্তমানে ব্যাকটেরিয়াগুলাে পেনিসিলিন সহ অনেক অ্যান্টিবায়ােটিক এর সাথে অভিযােজিত, সন্দেহাতীতভাবেই পেনিসিলিন এর আবিষ্কার চিকিৎসা বিদ্যায় আমূল পরিবর্তন এনেছিল।


Md. Al Sakib

BUET'17