DNA: ভবিষ্যতের ডেটা স্টোরেজ

আমরা সবাই হার্ড ডিস্ক, মেমোরি কার্ড, পেনড্রাইভ চিনি। এগুলো আমরা ডিজিটাল ডেটা যেমনঃ ভিডিও, অডিও, পিডিএফ ইত্যাদি রাখার জন্য ব্যবহার করি। এই ডিভাইসগুলোর সমস্যা হচ্ছে কয়েক বছরের মধ্যেই এগুলো নষ্ট হয়ে যায়। কিন্তু আমরা যদি কোনো ডেটা শত বছর ধরে সংরক্ষণ করতে চাই তাহলে উপায় কী?

এখানেই ডিএনএ মুশকিল আসান হিসেবে কাজ করবে। তোমরা জেনে অবাক হবে যে, ডিএনএ-কে ডেটা স্টোরেজ হিসেবে ব্যবহার করা সম্ভব! ডিএনএ হাজার হাজার বছর ধরে অপরিবর্তিত থাকে। ডিএনএর এই ধর্ম কাজে লাগিয়ে আমরা কোনো ডেটা হাজার হাজার বছর ধরে সংরক্ষণ করতে পারি। কিন্তু কীভাবে পারি? চলো এই রহস্য ভেদ করা যাক।

আমরা যারা ডিএনএর গঠন একটু হলেও জানি তারা নিশ্চয়ই অ্যাডিনিন (A), থায়ামিন (T), গুয়ানিন (G) আর সাইটোসিন (C) নামক নাইট্রোজেন-ঘটিত ক্ষারকগুলোর নাম শুনেছি। এই ক্ষারকগুলোকে আমরা ০ আর ১ এর প্রতিনিধিত্বকারী (Representative) হিসেবে ধরতে পারি। যেমনঃ অ্যাডিনিন (A) হচ্ছে ০০, থায়ামিন (T) – ০১, গুয়ানিন (G) – ১০, সাইটোসিন (C) – ১১। কিন্তু কেন আমরা ক্ষারকগুলোকে ০ আর ১ হিসেবে চিন্তা করছি? কারণ, কম্পিউটার ০ আর ১ ছাড়া কিছুই বোঝে না।


ধরা যাক, তুমি ‘Royal’ শব্দটি সংরক্ষণ করতে চাও। কম্পিউটার যেহেতু বাংলা, ইংরেজি কিছুই বোঝে না সেহেতু কম্পিউটার এই শব্দটিকে ০১ ০১ ০০ ১০ ০১ ১০ ১১ ১১ ০১ ১১ ১০ ০১ ০১ ১০ ০০ ০১ ০১ ১০ ১১ ০০ এইভাবে সংরক্ষণ করে। কম্পিউটার কীভাবে ‘Royal’ শব্দটিকে ০ আর ১ এ রূপান্তর করল সেই আলোচনা অন্য কোনো একদিন হবে। এখন আমরা আমাদের মূল আলোচনা ডিএনএতে ফিরি।

এখন আমরা যদি ডিএনএতে ‘Royal’ শব্দটি সংরক্ষণ করতে চাই তাহলে কীভাবে করব? তুমি যদি এখন পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে থাক তাহলে বুঝে ফেলার কথা। আমাদেরকে এমনভাবে ডিএনএ সংশ্লেষ (synthesis) করতে হবে যেন সেটা ০১ ০১ ০০ ১০ ০১ ১০ ১১ ১১ ০১ ১১ ১০ ০১ ০১ ১০ ০০ ০১ ০১ ১০ ১১ ০০ এই ধারার প্রতিনিধিত্ব করে। ডিএনএ সংশ্লেষ মানে কৃত্রিমভাবে ডিএনএ তৈরি করা। একটু আগেই আমরা ধরে নিয়েছিলাম যে অ্যাডিনিন (A) – ০০, থায়ামিন (T) – ০১, গুয়ানিন (G) – ১০ ও সাইটোসিন (C) – ১১। তাহলে ডিএনএ সংশ্লেষ করার সময় কোন ক্ষারকের পর কোন ক্ষারক দিতে হবে তা নিচের ছক থেকে দেখে নিই-

ধারার পদপ্রতিনিধিত্বকারী নাইট্রোজেন ক্ষারক
০১থায়ামিন (T)
০১থায়ামিন (T)
০০অ্যাডিনিন (A)
১০গুয়ানিন (G)
০১থায়ামিন (T)
১০গুয়ানিন (G)
১১সাইটোসিন (C)

হাতের কাছে খাতা কলম থাকলে এখনই ধারার বাকি পদগুলোর জন্য ছকের বাকি ঘরগুলো পূরণ করে ফেল।

তুমি যদি ঠিকভাবে ছকটি পূরণ করে থাক তাহলে TTAGTGCCTCGTTGATTGCA এইরকম একটি ধারা পাবে। এখন ধারা অনুযায়ী ডিএনএ সংশ্লেষ করলেই কেল্লাফতে। ‘Royal’ শব্দটি ডিএনএর মধ্যে সংরক্ষণ হয়ে গেল। এভাবেই যেকোনো অডিও, ভিডিও, পিডিএফ সংরক্ষণ করা সম্ভব।

তবে ডেটা স্টোরেজ হিসেবে ডিএনএকে ব্যবহার করার প্রযুক্তির উন্নতির জন্য আরও অনেক গবেষণা প্রয়োজন। তোমাদের মত মেধাবীরাই আগামীর দিনে এসব গবেষণায় নেতৃত্ব দিবে এই আমাদের স্বপ্ন।