ইঞ্জিনিয়ারিং ও ভাসির্টি ভর্তির সেরা টিপস

BUET, DU এবং CKRUET ভর্তি পরীক্ষা অন্য সব বিশ্ববিদ্যালয়ের মতো নয় বরং কিছুটা ব্যতিক্রম। তাই প্রস্তুতিটাও নিতে হবে সাজানো-গোছানোভাবে। উক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষা নিয়ে অহেতুক আতঙ্ক কিংবা অতিরিক্ত আত্মবিশ্বাস ডেকে আনতে পারে সর্বনাশ! তাই, ভর্তি পরীক্ষার জন্য গোছানো প্রস্তুতি নিতে নিচের ফ্লো-চার্ট অনুসারে এগিয়ে যাও। সফল তুমি হবেই ইনশাআল্লাহ

পাঠ্যবইঃ

 যেকোন ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে তোমাকে পাঠ্যবই এর ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। প্রতিটি বিষয়ে NCTB অনুমোদিত একাধিক পাঠ্যবই আছে । তারমধ্যে যে বইটি তোমার কাছে সবচেয়ে বেশি বোধগম্য মনে হবে সেই বইটি থেকে প্রস্তুতি নিতে পারো। 


BUET, DU অথবা CKRUET বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য যেসকল অধ্যায় অধিক গুরুত্বপূর্ণ সেসকল অধ্যায়ে সর্বোচ্চ জোর দিয়ে প্রস্তুতি নিতে হবে।

 

প্রশ্নব্যাংকঃ

যেকোন University এর ভর্তি প্রস্তুতির শুরুতে ঐ University এর বিগত বছরের প্রশ্নোত্তর গুলো ভালো ভাবে দেখে নিতে হবে। কারণ,

  • 🧲 কোন প্যাটার্নে(গাণিতিক/বর্ণনামূলক/তথ্যমূলক/বহুনির্বাচনি) প্রশ্ন হয় ?
  • 🧲 কোন অধ্যায়/টপিক থেকে সচরাচর প্রশ্ন করা হয়?
  • 🧲 প্রশ্নোত্তরের জন্য কেমন সময় পাওয়া যায়?

সেই বিষয়ে যদি সম্যক ধারণা না থাকে তাহলে কাঙ্খিত প্রস্তুতি নেওয়া সম্ভব হবে না।

বিগত বছরের প্রশ্নোত্তর সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে যে বইগুলো তোমাকে সাহায্য করবে -

বুয়েট ভর্তি পরীক্ষার জন্যBUET Question Bank

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য - DU Question Bank (Ka Unit)

চুয়েট, কুয়েট, রুয়েট ভর্তি পরীক্ষার জন্য - CKRUET Question Bank

 

প্রচলিত অন্যান্য প্রশ্নব্যাংকের বিপরীতে উক্ত বইসমূহে বিগত বছরের প্রতিটি প্রশ্নের রেফারেন্স অর্থাৎ প্রশ্নটি কোন পাঠ্যবইয়ের, কোন অধ্যায় এর, কত নম্বর পৃষ্ঠা হতে করা হয়েছে সহ বিস্তারিত উত্তর দেওয়া আছে। এমনকি যেসব প্রশ্ন/কনসেপ্ট থেকে পুনরায় প্রশ্ন আসতে পারে সেসব প্রশ্ন/কনসেপ্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ভর্তি সহায়ক বইঃ

বিভিন্ন কোচিং ও প্রকাশনীর অসংখ্য ইঞ্জিনিয়ারিং ভর্তি সহায়ক বই বাজারে আছে। তোমার কাছে যে বইটি সবচেয়ে গুছানো ও প্রাঞ্জল মনে হবে সেই বইটি পাশে রাখবে। পাঠ্য বই থেকে প্রতি অধ্যায় পড়ার সাথে সাথে ভর্তি সহায়ক বই থেকে ঐ অধ্যায়ের গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো পড়ে নিবে।


এই ক্ষেত্রে “দি রয়েল সায়েন্টিফিক পাবলিকেশন্স” কর্তৃক প্রকাশিত The Royal Engineering & Varsity Admission Books সিরিজের বই গুলো দেখতে পারো। কেননা -

বই গুলোতে রয়েছেঃ

--------------------


  • 🧲 𝐁𝐔𝐄𝐓,𝐂𝐔𝐄𝐓,𝐑𝐔𝐄𝐓,𝐊𝐔𝐄𝐓,𝐒𝐔𝐒𝐓,𝐁𝐔𝐓𝐞𝐱,𝐃𝐔,𝐂𝐔,𝐊𝐔,𝐉𝐔,𝐑𝐔,𝐉𝐧𝐔 সহ দেশের সকল স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নের অধ্যায়ভিত্তিক সমাধান ।
  •  🧲 MCQ প্রশ্নসমূহের গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ প্রাঞ্জল ব্যাখ্যা ।
  •  🧲 Written প্রশ্নের সহজ-সরল, বিশ্লেষণধর্মী, নির্ভুল উত্তর ।
  •  🧲 জটিল দুর্বোধ্য বিষয়গুলোর বিশ্লেষণধর্মী আলোচনা যা শিক্ষার্থীদের Basic কে করবে আরো Strong.
  •  🧲 দীর্ঘ ও জটিল গাণিতিক সমস্যা সমাধানের জন্য Shortcut Technique.
  • 🧲  প্রতিটি অধ্যায়ের শুরুতে বিগত বছরসমূহের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ও ভার্সিটি ভর্তি পরীক্ষায় আগত প্রশ্নসমূহ নিয়ে Question Analysis.
  •  🧲 এছাড়াও, অধ্যায় শেষে নিজেকে যাচাই করার জন্য Practice question Bank তো থাকছেই ।


মডেল টেস্টঃ

BUET,DU এবং CKRUET এর ভর্তি পরীক্ষা প্রস্তুতি ঝালাই করে নেওয়ার এবং ভর্তি পরীক্ষার জন্য আত্মবিশ্বাস অর্জনের জন্য বিগত বছরের প্রশ্ন এবং Model Test অনুশীলন করার কোন বিকল্প নেই। এই ক্ষেত্রে তোমার সবচেয়ে ভালো বন্ধুর পরিচয় দিবে “দি রয়েল সায়েন্টিফিক পাবলিকশন্স কর্তৃক প্রকাশিত 'Model Tests' সিরিজের বইসমূহ।


এই ক্ষেত্রে তোমার সবচেয়ে ভালো বন্ধুর পরিচয় দিবে “দি রয়েল সায়েন্টিফিক পাবলিকশন্স কর্তৃক প্রকাশিত 'Model Tests' সিরিজের বইসমূহ -

বুয়েট ভর্তি পরীক্ষার জন্য - BUET Model Tests with Solutions

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য - DU Model Tests with Solutions

চুয়েট, কুয়েট, রুয়েট ভর্তি পরীক্ষার জন্য - CKRUET Model Tests with Solutions


এই বইগুলোতে গুরুত্বপূর্ণ প্রশ্নের সমন্বয়ে মডেল টেস্ট দেওয়া আছে BUET,DU এবং CKRUET বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্যাটার্নেই, যেখানে তুমি প্রশ্নপত্রেই উত্তর লিখে অনুশীলন করতে পারো। সাথে সাথে নিজের উত্তরের সঠিক হয়েছে কিনা তা যাচাই করে নিতে দ্বিতীয় খন্ডে উত্তরপত্র দেখে নিতে পারো । কেননা দ্বিতীয় খণ্ডে প্রতিটি প্রশ্নেরই উত্তর দেওয়া আছে।