হিট স্ট্রোকঃ বাঁচার উপায়

চারিদিকে যা গরম পড়েছ! কড়া দুপুরে রোদের মধ্যে কাজ করতে করতে হঠাৎ করেই মাটিতে পড়ে গেল একজন - তোমাদের কেউ কেউ হয়ত নিজের চোখের সামনেই এই ঘটনা ঘটতে দেখেছ। ইদানীং হিট-স্ট্রোক শব্দটি বারবার উঠে আসছে। কীভাবে নিজে বাঁচবে এবং অন্যদেরকে বাঁচাবে এই হিট স্ট্রোক থেকে।


হিট স্ট্রোক হওয়ার আগেই কীভাবে বুঝবে


শরীরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হলে হিট স্ট্রোক হয়। তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য দেহ ঘাম নিঃসরণ করে। ঘাম যখন শুকায় তখন সেটা কিছুটা সুপ্ততাপও নিয়ে যায়। এভাবেই দেহ ঠাণ্ডা হয়। কিন্তু হিট স্ট্রোকের সময় ঘাম হয় না। ফলে দেহ ঠাণ্ডা হতে পারে না। অতিরিক্ত তাপের কারণে মস্তিষ্ক ঠিকভাবে কাজ করতে পারে না। এজন্য দেখা যায় রোগী অসংলগ্ন কথাবার্তা বলছে বা রোগী অন্যদের কথাবার্তা বুঝতে পারছে না। এমনকি রোগী অজ্ঞানও হয়ে যেতে পারে। হিট স্ট্রোকের সময় রোগীর নিঃশ্বাস-প্রশ্বাস দ্রুত হয়ে যায়, বুক ধরফর করে।






হিট স্ট্রোক হলে কী করবে


হিট স্ট্রোক হলে রোগীকে সর্বপ্রথম ছায়াযুক্ত স্থানে নিয়ে যেতে হবে। শরীরের অতিরিক্ত কাপড় খুলে ফেলতে হবে। ভেজা কাপড় দিয়ে গা মুছতে হবে। পরিমিত পরিমাণে পানি, স্যালাইন খাওয়াতে হবে। রোগীর পা উঁচু করে শুইয়ে দিতে হবে। এতে মস্তিষ্কে রক্ত চলাচল বাড়বে। এসব কিছু করার পরেও যদি রোগীর অবস্থার উন্নতি না হয় তাহলে খুবই দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে। বেশি দেরি হলে রোগীর দীর্ঘস্থায়ী ক্ষতি এমনকি মৃত্য পর্যন্ত হতে পারে।