বছর শেষের খেরো খাতাঃ কী হলো বিজ্ঞানের জগতে

দাঁড়াও এক মিনিট। ২০২২ বছরটা যে শেষ হতে চলল সেই খেয়াল আছে ! প্রতি বছরের মত এবছরেও বিজ্ঞানের জগতে আমরা দেখতে পেয়েছি অনেক চমকপ্রদ আবিষ্কার। এর মধ্যে বাছাই করা পাঁচটি নিয়ে থাকছে আমাদের আয়োজন।

প্লাস্টিকখেকো এনজাইম

প্লাস্টিক প্লাস্টিক প্লাস্টিক ! আমাদের চারপাশ ঘিরে রেখেছে এই প্লাস্টিক। আমরা সবাই জানি যে, প্লাস্টিক সহজে মাটির সাথে মিশে না। বিজ্ঞানীরা এমন এক এনজাইম আবিষ্কার করেছেন যা আগের চেয়ে ৬ গুণ দ্রুত প্লাস্টিক খেয়ে ফেলতে পারে। পরিবেশ রক্ষায় বিশাল অর্জন এটি।

ব্ল্যাক হোলের ছবি


আমাদের গ্যালাক্সির কেন্দ্রের ব্ল্যাক হোলের ছবি তুলে হইচই ফেলে দিয়েছেন ইভেন্ট হরাইজন টেলিস্কোপের বিজ্ঞানীরা। ব্ল্যাক হোলের মধ্য থেকে তো আলোও বের হয়ে আসতে পারে না। তাহলে বলতে পার ছবিটা তোলা হয়েছে কীভাবে?

ইঁদুরের মাথায় মানুষের মস্তিষ্ক

স্ট্যানফোর্ডের বিজ্ঞানীরা ইঁদুরের মাথায় মানুষের মস্তিষ্কের কোষ স্থাপন করেছেন। গবেষণায় দেখা গেছে ইঁদুরের মস্তিষ্ক মানুষের মস্তিষ্কের কোষকে নিজের মনে করছে। এই কোষ ইঁদুরের আচরণেও প্রভাব ফেলে। মানব মস্তিষ্ক কীভাবে কাজ করে তার গবেষণায় একটা পালক যুক্ত হল এর মাধ্যমে।

DART মিশন


সায়েন্স ফিকশন সিনেমায় দেখে থাকবে যে বড় একটা গ্রহাণু (asteroid) এসে পৃথিবী ধ্বংস করে ফেলেছে। কখনো ভেবে দেখেছ কি বাস্তবেই এমনটা হলে কী করবে ! নাসার বিজ্ঞানীরা তাই বসে থাকেন নি। পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণু মহাকাশযান পাঠিয়ে গ্রহাণুটির দিক পরিবর্তন করার জন্য সফল অভিযান চালিয়েছে নাসা। মিশনের নাম ছিল DART (Double Asteroid Redirection Test)

জেমস ওয়েব টেলিস্কোপ


২০২২ সালে আরও একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ছবিটি তোলা হয়েছিল জেমস ওয়েব টেলিস্কোপ ব্যবহার করে। ছবিটি ছিল ১৩৫০ কোটি বছর আগের মহাশূন্যের ছবি।